আসমানী বার্তাঃ ব্যর্থতার মূল্যহীন আফসোস

নিস্তব্ধ রাত। চাঁদের মিটিমিটি আলোতে অশ্রুসিক্ত চোখে, দুঃখ ভারাক্রান্ত মনে গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর তীরে বসে আছে সালমান। পরনে স্কুলড্রেস, হাতে আজ স্কুল থেকে দেওয়া পরীক্ষার রেজাল্টশীট। সে এবারের পরীক্ষায় ফেল করেছে। এত রাত হওয়া সর্তেও তার বাড়িতে না ফেরার একমাত্র কারণ হচ্ছে, পরীক্ষায় ফেল হওয়ার ব্যাপারে তার বাবার পূর্বঘোষিত কঠোর শাস্তির বাক্যগুলো। পরীক্ষার আগের সময়ের কাজগুলো বারবার তাকে চিন্তিত করে তুলছে, যেই

সময়টা সে পরীক্ষার জন্য কোনো প্রকার প্রস্তুতি না নিয়ে খেলাধুলা, হাসি-তামাশায় নষ্ট করেছে তার জন্য।

Worthless regrets of failure
Worthless regrets of failure.


এখন সে আফসোস করছে, কেন আমি একটি মনোযোগ দিয়ে পরীক্ষার প্রস্তুতি নিলাম না! কেন শিক্ষকের দিক-নির্দেশনা মেনে চললাম না! সে এসব চিন্তা করছে আর নির্জনে চেখের জল ফেলছে!!!........

নানা কাজে এভাবে আফসোস করে থাকি । কেউ তার স্কুল জীবনের ব্যর্থতায় আবার কেউ কর্ম জীবনের ব্যর্থতায়। কেউ যৌবনের ব্যর্থতায় আবার কেউ বার্ধেক্যের ব্যর্ততায়। সকলেই আমরা কোনো না কোনো ব্যপারে আফসোস করে চলছি। তবে, এটাতো দুনিয়ার জীবনের সাধারণ এক ব্যর্থতার আফসোস। সেইদিন কেমন আফসোস হবে, যেইদিন শ্রেষ্ঠ পরীক্ষায় আমরা ব্যর্থ হয়ে যাব। সেইদিনের জান্নাত আর গর্হিত শাস্তি জাহান্নাম।

 

তবে ওই কিয়ামত দিবসে উত্তির্ণ হওয়ার একমাত্র চাবিকাঠি হচ্ছে পৃথিবীতে আল্লাহর ইবাদত-আনুগত্যে ব্যস্ত থাকা এবং শ্রেষ্ঠ শিক্ষক রাসূল (স.) এর দিক-নির্দেশনা মেনে চলা। আমরা কি আদৌ সেই চাবিকাঠি অর্জনের প্রচেষ্টায় আছি?

 

আমরা কি আদৌ পাপ-গুনাহের কাজ ছেড়ে আল্লাহর ইবাদতে মশগুল থাকতে পারছি?

 

আমরাতো এসব ভুলে দুনিয়ার সুখ-শান্তির পিছনে দৌড়াতে দৌড়াতে আজ অজথা সময়কে শেষ করছি! অথচ আমাদের দুনিয়ার সুখ-শান্তি সাময়িক । আর আখেরাতের সুখ হচ্ছে চিরস্থায়ী।

 

আল্লাহ তায়ালা বলেন, (ওলাল আখিরতু খইরুল লাকা মিনাল উলা) অবশ্যয় পরবর্তী সময় (আখেরাত) পূর্ববর্তী সময়ের (দুনিয়ার) চেয়ে উৎকৃষ্ট"

সুরা যুহা ৯৩/৪)

 

আজকের এই আফসোসের প্রায়শ্চিত্ত তো আমরা করার সুযোগ পাচ্ছি তবে সেই দিনের আফসোসের কোন সুযোগ থাকবে না। সেই সময়ের আফসোসের ব্যাপারে কোনো ধারণা আছে কি! যেই সময় হিসাব-নিকাশে উত্তীর্ণ হওয়ার মাধ্যমগডলো দুনিয়াতেই ছেড়ে যাবো। প্রস্তুত অথবা অপ্রস্তুত অবস্থায় চলে যাবো সেই কঠোর হিসাব-নিকাশের হলে।

 

সেইদিন আফসোসের কোন মূল্য থাকবে না, শুধু বলার মতো আফসোসের এই বাক্যগ্তলো থাকবে, হায় আফসোস!

 

কত মূল্যবান সময় নষ্ট করেছি!

 

কত পাপ ও অশ্লীলতায় লিপ্ত ছিলাম!

 

যদি জাহান্নামের আগুনকে ভয় করতাম!

 

কত রাত জেগে কাটিয়েছি অথচ কবরের কথা একবারে ভাবা হয়নি,

 

--------------------------------------------------------------------

লেখকঃ

মাজহারুল ইসলাম আবির

বাংলাদেশ

 

(প্রবন্ধটি আপনার দ্বীনি ভাই-বোন দের মাঝে সেয়ার করে ছড়িয়ে দিন।)

Post a Comment

Previous Post Next Post