অ্যাসিডিটির ঘরোয়া চিকিৎসা -

অনিয়মিত খাওয়ার রুটিন, ভাজাপোড়া, তৈলাক্ত খাবার, প্রক্রিয়াজাত খাবারসহ নানা কারণে আ্যাসিডিটিতে ভুগছে না এমন মানুষ সমাজে খুঁজে পাওয়া প্রায় দক্কর। এটা একেকজনের একেক কারণে হয়। ওষুধে সাময়িক স্বস্তি পেলেও এটা তেমন কাজ করে না। তাই যে কারণে আ্যাসিডিটি হয় সে কারণগুলো এড়িয়ে চলাই উত্তম। এছাড়া আপনার হাতের কাছে থাকা অতিসাধারণ কতিপয় প্রাকৃতিক উপাদান মুক্তি দিতে পারে আযাসিডিটি হতে।

 

Home Remedies for Acidity


পানি : অ্যাসিডিটির জ্বালাপোড়া, পেটফাঁপা সমস্যা থেকে বাঁচতে প্রচুর পরিমাণে পানি পান করুন। অ্যাসিডিটি দেখা দিলে পানি পান করুন পেটের গ্যাস বের হয়ে আসবে এবং অস্বস্তিভাব দূর হয়ে যাবে । আর যদি আপনি নিয়মিত প্রয়োজনীয় পানি পান করার গড়ে তুলেন তাহলে আপনার অ্যাসিডিটির সম্ভাবনা কমে যাবে। কারণ, হজম ও পরিপাক ক্রিয়ায় পানি খুবই গুরুত্বপূর্ণ উপাদান। হজম পরিপাক স্বাভাবিক হলে আ্যাসিডিটি এমনিতে আর হবে না।

 

pure drinking water.
পানি/জল


আদা : আদায় থাকা অ্যান্টি- ইনফ্লেমেটরি উপাদান
অ্যাসিডিটির সমস্যা দূর করতে দারুণ কার্যকর। আদা কুচি কুচি করে কেটে নিয়ে সামান্য লবণ সহযোগে চিবিয়ে খেলে আযাসিডিটির উপশম হয়। আবার আদাকুচি পানিতে সিদ্ধ করেও সে পানি পান করলে উপকার হয়। তবে সীমিত পরিমাণ খেতে হবে; নইলে হিতে বিপরীত হতে পারে।

 

picture of Ginger
আদা

পুদিনাপাতা : অ্যাসিডিটির সমস্যায় দু-তিনটে পুদিনাপাতা চিবিয়ে খেতে পারেন অথবা এক কাপ পানিতে কয়েকটি পুদিনাপাতা সিদ্ধ করে খেতে পারেন। বমি বমি ভাব, বুক জ্বালাপোড়া দূর করতে  পুদিনাপাতার জুড়ি নেই।

 

picture of Mint leaves
পুদিনা পাতা


মেথি : এক গ্লাস পানিতে এক চা-চামচ মেথিগুঁড়া মিশিয়ে খেলে আ্যাসিডিটির জ্বালাপোড়া উপশম হয়। এক চা-চামচ মেথি দানা এক গ্লাস পানিতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেলেও উপকার পাওয়া যায়।

picture of Fenugreek
মেথি


 

দারুচিনি : এক গ্লাস পানিতে আধা চা-চামচ দারুচিনির পাউডার মিশিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা করে খান, আরাম পাবেন। আর পাউডার খেতে অস্বস্তি লাগলে ৪8/৫ টুকরা দারুচিনি দুকাপ পানিতে জ্বাল দিয়ে পানিটা খান উপশম হবে।

দারুচিনি

 


পেঁপে : পেঁপেতে থাকা প্যাপেইন আ্যানজাইম হজম ক্রিয়াকে সহজ করে। ফলে অ্যাসিডিটির মতো সমস্যা হয় না। তাই প্রতিদিনের তালিকায় দু-এক টুকরো পেঁপে রাখতে পারেন ৷ পেঁপে অ্যাসিডিটির
সমস্যা যদি প্রতিদিন হয় এবং গুরুতর পর্যায়ে পৌঁছে যায় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। সব ঘরোয়া উপাদান সবার জন্য নয়। উদাহরণস্বরূপ, আপনার যদি পেঁপে খেলে আ্যালার্জি দেখা দেয় তাহলে অবশ্যই পেঁপে খাবেন না। মনে রাখবেন, এসব ঘরোয়া উপাদান কিংবা ওষুধ আমাদের অ্যাসিডিটির থেকে সাময়িক মুক্তি দিতে পারে । 
picture of Papaya
পেঁপে



এই অস্বস্তিদায়ক সমস্যা থেকে সত্যিকারের মুক্তি পেতে চাইলে লাইফস্টাইল এবং ডায়েটে পরিবর্তন আনার কোনো বিকল্প নেই। অল্প অল্প করে খেতে থাকতে হবে। পেট খালি রাখা কিংবা একেবারে বেশি খাওয়া যাবে না। বিশুদ্ধ পানি পান করতে হবে এবং পর্যাপ্ত ঘুমাতে হবে । 

ভাজাপোড়া বা অতিরিক্ত মসলাযুক্ত খাবার থেকে বিরত থাকতে হবে। তাছাড়া ডাক্তারও কিছু করতে পারবে না। আর সচেতনতাই হলো সবচেয়ে বড় প্রতিষেধক । 

(তথ্য : সংগৃহীত)

 

picture of human digestion


Post a Comment

Previous Post Next Post