যে সব ভিটামিনের কারণে মানুষের শরীরে রোগ সমস্যা দেখা দেয়-Vitamins that cause diseases in the human body

 যে সব  ভিটামিনের কারণে মানুষের শরীরে রোগ সমস্যা দেখা দেয়


যে সব  ভিটামিনের কারণে মানুষের শরীরে রোগ সমস্যা দেখা দেয়
 যে সব  ভিটামিনের কারণে মানুষের শরীরে রোগ সমস্যা দেখা দেয়


খাদ্য প্রাণ ভিটামিন :- ফলমূল, শাক সবজি ,ভিজানো ছোলা ও মটর, দুধ ,ডিম, মাছ ,মাংস ইতাদিতেই শরীরের এক এক ক্ষেত্রের প্রয়োজনীয় ভিটামিন বা ঈশ্ট থাকে।
এই ভিটামিন বা খাদ্য কয়েকটি ভাগে বিভক্ত ও তাহাদের কোনটির কি কাজ আমাদের শরীরের উপর তাহার বর্ণনা।

১) ভিটামিন এ :- ইহার অভাবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় ও সহজেই ঠান্ডা লাগে সর্দি জ্বর হয়, মেয়েদের সূতিকা,পুরুষের উদরাময়,চোখের দৃষ্টি শক্তি কম হওয়া ও দেহের মধ্যস্থ ঝিল্লির ক্ষয় ইত্যাদি।
ভিটামিন এ যেসব খাবারে পাওয়া যাবে, টমেটো, বীট,পালং শাক,গাজর,লাল নটে,লাল আলু ফুল কপি, বাঁধা কপি,পাকা আম,পাকা পেঁপে,মাছ - মাংস ডিম, খাসির মেটে,মাংসের চর্বি ইত্যাদিতে ।

ভিটামিন বি:- এই ভিটামিনের অভাবে বেরি বেরি ,প্লেগ,নানাবিধ স্নায়ুর রোগ বা দুর্বলতা ,রক্তশূন্যতা , স্নায়ুর ব্যথা , সায়টিকা, বাত ও অন্যান্য বাতব্যাধি ইত্যাদি হইয়া থাকে।
খাবার:- ঢেঁকিছাটা চাল, যবের ছাতু,মটর, কড়াইশুটি , সোয়াবিন,চীনাবাদাম ,নারকেল, ডিম, কমলা লেবু, ছানা, মেটে ইত্যাদি খাদ্য ইহার পূরক।

ভিটামিন সি :- ইহার অভাবে শিরা ও ধমনীর ভঙ্গুর হয়। স্কারভী রোগ, দাঁত দিয়ে রক্তপাত , এর রোগ হয়, শিশুদের হাড় ঠিক মত গঠিত হয়না ও নরম থাকে । এই জাতীয় ভিটামিন তাপে নষ্ট হইয়া যায়। রান্না করা খাদ্যে ইহা থাকে না । কাঁচা ও ভিজানো খাদ্যেই ইহার অবস্থান।
যে খাবারে "ভিটামিন সি " পাওয়া যাবে , টাটকা টক লেবু, কমলা লেবু,বাতাবি লেবু, পেয়ারা ,অনারস, তরমুজ ,কলা ,শসা,মুগ,মটর ও ছোলা ভিজানো, পালং শাক, বাঁধাকপি, পিয়াঁজ, লিটুস পাতা বিভিন্ন শাক ও ডিম ইত্যাদি খাদ্য ইহার পূরক।

ভিটামিন ডি:- ইহার অভাবে হাড়ের ক্ষয়, হাড়ে কোমলতা,শরীরের শির্ণতা সর্দি কাশি এবং শিশুদের রিকেট রোগ দেখা দেয়। অনুপূরক - মাছের ডিম, কড মাছের লিভারের তেল,(কড লিভার ওয়েল) ,তেল,ঘি, মাংসের মেটে,দুধ,ডিম ,মাখন, ছানা ,প্রভৃতিতে এই ভিটামিন বিদ্যমান । সূর্য কিরণ হইতে এই প্রকার ভিটামিন গ্রহণ করা যায়। সারা শরীরে উত্তম রূপে সরিষার তেল মাখিয়া রৌদ্রে কিছু সময় থাকিলে শরীরে এই ভিটামিন তৈরি হয়।

ভিটামিন ই:- ইহার অভাবে নারীর শরীরে কয়েকটি লক্ষণ প্রকাশ পায় যথা - এই ভিটামিন দ্বারা জরায়ুর শক্তি বৃদ্ধি লাভ করে।
যেসব খাবার ভিটামিন ই পাওয়া যাবে, দুধ ,মাংস,ডিম,কলা, ঢেঁকিছাঁটা চাল ,টাটকা ভাঙ্গা আটা ইত্যাদি ইহার পূরক।

ভিটামিন কে :- ইহার অভাব হইলে শরীরের আহত স্থান হইতে অধিক রক্তক্ষরণ হয় এবং এই কারণে কোন প্রকার বড় অস্ত্রপ্রচার করিবার পূর্বে শল্য চিকিৎসকগণ রোগীর দেহে এই ভিটামিন ঠিক পরিমাণে আছে কিনা তাহা পরীক্ষা করিয়া দেখেন। এই পরীক্ষকেই বলা হয় "ব্লিডিংটাইম" । যে সকল খাদ্য সাধারণত "ই" ও "বি" আছে তাহাতেই ইহা পাওয়া যায়।

 

 visit us for more updates. Thank you

Post a Comment

Previous Post Next Post