৩ টি খাবারের মাধ্যমে আপনার থাইরয়েড হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করুন। জেনে নিন বিস্ময়কর উপকারিতা ~ jotosob.in

থাইরয়েড সমস্যার জন্য খাবার: আপনার শরীরে থাইরয়েডের মাত্রা যদি ভারসাম্যহীন হয়ে পড়ে, তাহলে কিছু ভেষজ আছে যেগুলো দিয়ে আপনি থাইরয়েড হরমোনের ভারসাম্য বজায় রাখতে পারেন।

photo source- https://hips.hearstapps.com/wdy.h-cdn.co/assets/17/42/1508358255-gettyimages-596318036.jpg


অনেক সময় আমাদের শরীরে থাইরয়েড গ্রন্থি প্রয়োজনের চেয়ে বেশি সক্রিয় হয়ে ওঠে এবং সেক্ষেত্রে আমাদের হাইপারথাইরয়েডিজমের সমস্যায় পড়তে হয়, তারপর অনেক সময় উল্টোটা হয়ে যায়, যেখানে থাইরয়েড গ্রন্থি প্রয়োজন অনুযায়ী থাইরয়েড হরমোন নিঃসরণ করতে পারে না। এই অবস্থাকে হাইপোথাইরয়েডিজম বলা হয়। এই দুটি অবস্থাই শরীরের জন্য ক্ষতিকর এবং এর কারণে আপনাকে অনেক উপসর্গের সম্মুখীন হতে হতে পারে। সঠিক জীবনধারা পছন্দ এবং একটি স্বাস্থ্যকর খাবারের সাহায্যে আপনি থাইরয়েডকে নিয়ন্ত্রণে আনতে পারেন, যা এটিকে ভারসাম্যপূর্ণ করতে পারে। ডায়েট এমন একটি জিনিস যা আপনাকে আপনার প্রতিটি সমস্যা থেকে বেরিয়ে আসতে সাহায্য করতে পারে। আসুন জেনে নিই আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডাঃ চৈতালির কাছ থেকে এমন কিছু সুপারফুড সম্পর্কে যা থাইরয়েডের মাত্রার ভারসাম্য বজায় রাখতে ব্যবহার করা যেতে পারে। ডাঃ চৈতালী তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই তথ্য জানিয়েছেন।

৩ টি খাবারের মাধ্যমে আপনার থাইরয়েড হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করুন। জেনে নিন  বিস্ময়কর উপকারিতা

থাইরয়েড সমস্যার জন্য খাবার

থাইরয়েড সমস্যার জন্য মুগ

এতে প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্টের মতো অনেক পুষ্টিকর উপাদান রয়েছে। এতে ফাইবারও রয়েছে যা থাইরয়েড ভারসাম্যহীনতার কারণে ক্ষতি কমাতে সাহায্য করে। এটি থাইরয়েডের মাত্রা ভারসাম্য রাখতেও খুব সহায়ক।

আমলা (থাইরয়েড সমস্যার জন্য AMLA)

আমলাতে কমলার মতো সাইট্রাস ফলের তুলনায় 8 গুণ বেশি ভিটামিন সি রয়েছে এবং ডালিমের চেয়ে 16 গুণ বেশি ভিটামিন সি রয়েছে। তাই একে সুপার ফুডের ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করলে ভুল হবে না। এটি চুলের জন্য যথেষ্ট ভাল বলে মনে করা হয়। এটি চুলকে সাদা হতে বাধা দেয় এবং চুলের ফলিকলকেও শক্তিশালী করে, যা আপনার চুল পড়া কমায়।

থাইরয়েড সমস্যার জন্য কুমড়োর বীজ

কুমড়োর বীজে জিঙ্ক থাকে, যা শরীরের বাকি পুষ্টি উপাদান শোষণ করতে খুবই সহায়ক। এটি শরীরে সংশ্লেষণকে উৎসাহিত করে এবং থাইরয়েড হরমোনের ভারসাম্য বজায় রাখতে খুব সহায়ক বলে মনে করা হয়।

Post a Comment

Previous Post Next Post