শীতের শুষ্ক ত্বক কিভাবে প্রতিরোধ করবেন? 10 tips to take care of skin in winter

শীতের শুষ্ক ত্বক কিভাবে প্রতিরোধ করবেন? 10 tips to take care of skin in winter

শীতের শুষ্ক ত্বক কিভাবে প্রতিরোধ করবেন?

শুষ্ক শীতের ত্বক অনিবার্য নয়। আপনার ত্বকের যত্নের পদ্ধতি এবং অভ্যাসগুলিতে কিছু পরিবর্তন করে এবং সঠিক পণ্য ব্যবহার করে, আপনি সারা শীতে আপনার ত্বককে নরম, মসৃণ এবং প্রাণবন্ত রাখতে সক্ষম হতে পারেন।

 

10 tips to take care of skin in winter

আসুন 11 টি টিপসকে ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক যা আপনাকে বছরের ঠান্ডা মাসগুলিতে আপনার ত্বকের স্বাস্থ্য বাড়াতে সাহায্য করতে পারে।

 

1. ধোয়ার পরেই ময়েশ্চারাইজ করুন

যে কোনো সময় আপনি আপনার মুখ, হাত বা শরীর ধোয়ার সময় আপনার ত্বকের প্রাকৃতিক তেল ছিঁড়ে ফেলেন। যেহেতু এই তেলগুলি আর্দ্রতা লক করতে সাহায্য করে, তাই তাদের প্রতিস্থাপন করা গুরুত্বপূর্ণ। সেজন্য আপনার ত্বক ধোয়ার সময় ময়েশ্চারাইজার ব্যবহার করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে শীতকালে।

 

একটি সহায়ক অনুস্মারক হিসাবে, আপনার সিঙ্কের পাশে এক বোতল ময়েশ্চারাইজার মজুদ করার চেষ্টা করুন এবং আপনি যখন বেড়াতে যাবেন তখন আপনার সাথে একটি ভ্রমণ-আকারের ময়েশ্চারাইজার রাখুন৷

 

শুষ্ক শীতের ত্বকের জন্য বিশেষভাবে ভাল কাজ করে এমন ময়েশ্চারাইজারগুলির মধ্যে রয়েছে:

 

·        CeraVe ডেইলি ময়েশ্চারাইজিং লোশন। চর্মরোগ বিশেষজ্ঞদের দ্বারা তৈরি, এই ময়েশ্চারাইজারটিতে আপনার ত্বককে হাইড্রেট করতে এবং আপনার ত্বকের আর্দ্রতা বাধা রক্ষা করার জন্য তিনটি প্রয়োজনীয় সিরামাইড এবং হায়ালুরোনিক অ্যাসিড অন্তর্ভুক্ত রয়েছে।

·        কিহেলের আল্ট্রা ফেসিয়াল ক্রিম। হিমবাহী গ্লাইকোপ্রোটিন এবং জলপাই থেকে প্রাপ্ত স্কোয়ালেন দিয়ে তৈরি, এই হালকা ওজনের মুখের ময়েশ্চারাইজারটি বিশেষভাবে আপনার ত্বককে ঠান্ডা, শুষ্ক অবস্থা সহ্য করতে সাহায্য করার জন্য তৈরি করা হয়েছে।

·        নিভিয়া সফট ময়েশ্চারাইজিং ক্রিম। এই পুষ্টিকর হাত এবং শরীরের ক্রিমে ভিটামিন ই এবং জোজোবা তেল উভয়ই রয়েছে। এর লাইটওয়েট ফর্মুলা এটিকে আপনার ত্বকে দ্রুত শোষণ করতে দেয়।


2. প্রতিদিন সানস্ক্রিন ক্রিম লাগানঃ-

ছোট শীতের দিন এবং কম সূর্যালোক দেওয়া, এটি আপনার সকালের রুটিন থেকে সানস্ক্রিন কাটাতে প্রলুব্ধ হতে পারে তবে আবার ভাবুন। এমনকি শীতকালে, ক্ষতিকারক UV আলো এখনও আপনার ত্বকের আর্দ্রতা বাধাকে চাপ দিতে পারে, যা ত্বকের স্বাস্থ্য এবং হাইড্রেশন বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ।

 

আপনি একটি ময়েশ্চারাইজার প্রয়োগ করার পরে প্রতিদিন সকালে সানস্ক্রীনের একটি স্তর যোগ করার চেষ্টা করুন।

 

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি অ্যাসোসিয়েশন কমপক্ষে এসপিএফ 30 সহ সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেয়।

 

3. প্রতি রাতে ত্বকের যত্ন নিনঃ-

রাতারাতি চিকিত্সা শুষ্ক ত্বককে পুনরুজ্জীবিত বা প্রতিরোধ করার একটি দুর্দান্ত উপায়। ইমোলিয়েন্টগুলি ময়েশ্চারাইজ করার জন্য দুর্দান্ত। যাইহোক, যেহেতু এগুলি একটি ভারী ধরণের ক্রিম, সেগুলি আপনার ত্বকে শোষিত হতে বেশি সময় নিতে পারে।

 

রাতারাতি আপনার ত্বকে একটি ইমোলিয়েন্ট প্রয়োগ করার মাধ্যমে, আপনার ত্বকের চিকিত্সা শোষণ করার জন্য প্রয়োজনীয় সময় থাকবে এবং ইমোলিয়েন্ট আপনার ত্বকের প্রয়োজনীয় আর্দ্রতা এবং তেল দিয়ে পুনরায় পূরণ করবে।

 

আরোও পড়ুন- অ্যাসিডিটি/গ্যাস্টিক থেকে মুক্তি পেতে ঘরোয়া চিকিৎসা


আপনি যদি আপনার হাত বা পায়ে একটি মলম প্রয়োগ করেন, তাহলে আপনার চাদর বা বিছানার কভারে ইমোলিয়েন্ট ছড়ানো রোধ করতে একটি প্লাস্টিকের ব্যাগ বা গ্লাভসে মোড়ানো বিবেচনা করুন।

 

কিছু ইমোলিয়েন্ট যা আপনি বিবেচনা করতে চান, এতে অন্তর্ভুক্ত:

 

·        Mary Kay Extra Emollient Night Cream: এই ঘন রাতারাতি ময়েশ্চারাইজারটি আপনার মুখ, হাত, পা বা রুক্ষ এবং শুষ্ক মনে হয় এমন যে কোনও জায়গায় ব্যবহার করা যেতে পারে। একটু দূরে এগিয়ে নিয়ে যায়।

·        Aveeno Skin Relief Intense Moisture Repair Cream: এই ময়েশ্চারাইজারটিতে ওট ময়দা, ওট তেল, সিরামাইড এবং সমৃদ্ধ ইমোলিয়েন্ট রয়েছে যা আপনার শরীরের যে কোনও অংশে ত্বকে গভীর হাইড্রেশন সরবরাহ করতে পারে।

·        Cutemol Emollient Skin Cream: মোম এবং সমৃদ্ধ ইমোলিয়েন্ট ধারণ করে, এই ময়শ্চারাইজিং ক্রিমটি ঘন ঘন হাত ধোয়ার ফলে ক্ষতিগ্রস্থ ত্বক নিরাময়ের জন্য বিশেষভাবে সহায়ক।

4. আপনার ত্বকের যত্নের রুটিন বানানঃ-

যদি আপনার মুখের ত্বক শুষ্ক শীতের বাতাসের কারণে বিশেষভাবে সংবেদনশীল বা বিরক্ত বলে মনে হয় তবে আপনি আপাতত আপনার ত্বকের যত্নের রুটিনকে সহজ করার কথা বিবেচনা করতে পারেন।

মনে রাখবেন যে সিরাম, টোনার এবং অন্যান্য ধরণের সৌন্দর্য চিকিত্সাগুলিতে ভাল প্রতিক্রিয়া জানাতে আপনার ত্বকের আর্দ্রতা বাধা স্বাস্থ্যকর হওয়া দরকার।

এছাড়াও, আপনার ত্বক যদি বিরক্ত হয় তবে এটি সুগন্ধি এবং অ্যালকোহলের মতো উপাদানগুলির প্রতি আরও সংবেদনশীল হতে পারে। এর মানে হল যে পণ্যগুলি সাধারণত আপনার মুখে দুর্দান্ত অনুভব করে তা বিরক্তিকর হয়ে উঠতে পারে।

আপনার ত্বকের যত্নের রুটিন সহজ রাখার চেষ্টা করুন। সকালে শুধু একটি ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন এবং রাতে ময়েশ্চারাইজার সহ একটি মৃদু ক্লিনজার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

একবার আপনি আত্মবিশ্বাসী বোধ করেন যে আপনার ত্বকের আর্দ্রতা বাধা স্বাস্থ্যকর, আপনি ধীরে ধীরে আপনার রুটিনে অন্যান্য চিকিত্সা এবং উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করতে পারেন।

 

5. একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন

হিউমিডিফায়ার বাতাসে আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে, যা শীতের মাসগুলিতে ঘরের অন্দর গরম করার সময় বিশেষভাবে সহায়ক হতে পারে। বাতাসে বেশি আর্দ্রতা থাকা একটি প্রাকৃতিক ময়শ্চারাইজিং এজেন্ট হিসাবে কাজ করতে সাহায্য করতে পারে যা ফলস্বরূপ, ত্বকের শুষ্কতা প্রতিরোধ এবং উপশম করতে পারে।

 

হার্ভার্ড হেলথ পাবলিশিংয়ের মতে, শীতকালে 60 শতাংশ হিউমিডিফায়ার সেটিং আপনার ত্বকের উপরের স্তরে আর্দ্রতা পূরণ করতে পারে।

 

6. তাপমাত্রা নিয়ন্ত্রন করুনঃ-

ঠান্ডা শীতের দিনের শেষে একটি গরম ঝরনা বা স্নান বিশেষভাবে প্রশান্তিদায়ক অনুভব করতে পারে। কিন্তু, আপনার ত্বককে পুষ্ট রাখতে, আপনি জলের তাপমাত্রা হালকা উষ্ণের কাছাকাছি রাখতে চাইতে পারেন।

 

বেইলর কলেজ অফ মেডিসিনের মতে, গরম জল আপনার ত্বকের প্রাকৃতিক তেলগুলিকে উষ্ণ জলের চেয়ে দ্রুত সরিয়ে ফেলতে পারে (যা সাধারণত 98.6°F/37°C) এবং সম্ভবত ক্ষতির কারণও হতে পারে।

 

এছাড়াও, স্নান বা গোসল করার পরে আপনার ত্বক শুকিয়ে গেলে যত্ন নিন। জোরালোভাবে ঘষার পরিবর্তে, আপনার ত্বকে একটি নরম দিয়ে আলতো করে প্যাট করুন

 

7. এক্সফোলিয়েন্ট এবং স্ক্রাবগুলিতে সহজে যান

এক্সফোলিয়েশন, যা আপনার ত্বকের পৃষ্ঠ থেকে মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করতে সাহায্য করে, আপনার ত্বককে মসৃণ এবং প্রাণবন্ত রাখতে সাহায্য করতে পারে। তবে, আপনি যদি এটি প্রায়শই করেন বা ভুল পণ্য ব্যবহার করেন তবে আপনার ত্বককে অতিরিক্ত এক্সফোলিয়েট করা সম্ভব।

 

যদি আপনার ত্বক শুষ্ক বা ফ্ল্যাকি দেখায় তবে আপনি শারীরিক স্ক্রাবের পরিবর্তে একটি মৃদু রাসায়নিক এক্সফোলিয়েন্ট বেছে নিতে চাইতে পারেন। বড় কণা সহ কঠোর স্ক্রাবগুলি আপনার ত্বকের আর্দ্রতা বাধা ভেঙে ফেলতে পারে এবং ক্ষতির কারণ হতে পারে।

 

যদি আপনার ত্বক ফাটা, কাঁচা বা খিটখিটে হয়, তবে আপনার ত্বক নিরাময় না হওয়া পর্যন্ত এক্সফোলিয়েশন এড়ানো ভাল।

 

8. আপনার রুটিনে occlusives যোগ করার চেষ্টা করুন

এর আগে, আমরা আপনার ত্বকের বাধা মসৃণ এবং মেরামত করতে সাহায্য করার জন্য ইমোলিয়েন্ট ব্যবহার করার কথা উল্লেখ করেছি। কিন্তু, যদি আপনি দেখতে পান যে আপনার শুষ্ক ত্বকের নিরাময় করার জন্য ইমোলিয়েন্ট উপাদানগুলি যথেষ্ট কাজ করছে না, আপনি আপনার ত্বকের যত্নের রুটিনে অতিরিক্ত উপাদানগুলি অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করতে পারেন।

 

আরোও পড়ুন- প্রাকৃতিক এবং লম্বা চুল পেতে সেরা ৭টি  টিপস


অক্লুসিভ উপাদানগুলি আপনার ত্বকে আর্দ্রতা লক করতে একটি শারীরিক বাধা প্রদান করে। অক্লুসিভ উপাদানগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে:

 

·        Shea butter

·        Cocoa butter

·        Rosehip oil

·        Jojoba oil

·        Petroleum jelly-based products like Vaseline and Aquaphor

 

এই পণ্যগুলিকে আপনার রুটিনে কাজ করার সর্বোত্তম উপায় হল ময়শ্চারাইজ করার পরে দিনে একবার বা দুবার প্রয়োগ করা।

 

9. ভিতর থেকে হাইড্রেট করুনঃ-

আপনার ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রাখার আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আপনি সারাদিন হাইড্রেটেড থাকেন তা নিশ্চিত করা। পর্যাপ্ত তরল গ্রহণ না করা আপনার ত্বকের চেহারাকে প্রভাবিত করতে পারে এবং এটি শুকিয়ে যাওয়ার জন্য আরও সংবেদনশীল করে তোলে।

 

ভাল হাইড্রেটেড থাকার পাশাপাশি, আপনি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়ার দিকেও মনোযোগ দিতে চাইতে পারেন।

 

এই উভয় পুষ্টি আপনার কোষকে পরিবেশগত ক্ষতি থেকে রক্ষা করতে পারে এবং আপনার শরীরকে ত্বকের কোষ সহ সুস্থ কোষ তৈরি করতে সাহায্য করে।

 

10. সঠিক পোষাক -আশাককাপড় নির্বাচন করুনঃ-

ত্বকের যেকোনো সমস্যা মোকাবেলা করার সময় একটি ভাল নিয়ম হল কঠোর উপকরণ পরিধান করা এড়ানো। আর শুষ্ক ত্বকও এর ব্যতিক্রম নয়। আপনার শরীরের ত্বক অতিরিক্ত শুষ্ক হলে, অতিরিক্ত শারীরিক জ্বালা হওয়ার ঝুঁকি কমাতে ঢিলেঢালা, আরামদায়ক, প্রাকৃতিক কাপড় পরার চেষ্টা করুন।

 

এছাড়াও, নিয়মিত ডিটারজেন্টে আপনার কাপড় ধোয়া এড়িয়ে চলুন। সংবেদনশীল ত্বকের জন্য তৈরি ডিটারজেন্টগুলি সন্ধান করুন, যা সম্ভবত কঠোর রাসায়নিক এবং সুগন্ধিমুক্ত হবে।


এই শীতে আপনার বন্ধুদের মাঝে 

পোস্টটি সেয়ার করতে ভুলবেন না

Post a Comment

Previous Post Next Post