আপনি কি জানেন? সাম্প্রতিক ভারতে পলিহাউস ফার্মিং কেন এত বেশি গুরুত্ব পাচ্ছে


আপনি কি জানেন ? এখন কৃষি প্রযুক্তি আরো উন্নতি ,এখন সেই উন্নতির চুয়া ভারতেও আসে পড়েছে। নতুন নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে উন্নত কৃষি চাষ করা হচ্ছে , সেই উন্নতি প্রযুক্তির মধ্যে হল। পলিহাউস ফ্রামিং। এটি এমন একটি কৃষি কার্য যা। একটি ঘরের মধ্যে করা হয় ,তা নিচে বিস্তারিত আলোচনা করা হল। পরে দেখতে পারেন।


পলিহাউস ফার্মিং
পলিহাউস ফার্মিং
 
পলিহাউস ফার্মিং কি?

তাপমাত্রা, আর্দ্রতা, এবং স্বয়ংক্রিয় পদ্ধতির মাধ্যমে একটি নিয়ন্ত্রিত পরিবেশের অধীনে ফসল চাষকে বলে পলিউজ৷ এই চাষ কাঁচ বা পলিথিলিনের মতো স্বচ্ছ উপাদান তৈরি কাঠামোর ভিতরে করা হয়।

পলিহাউস চাষ কেন পছন্দ?

সাম্প্রতিক সময়ে, মানুষ বেশি লাভের জন্য পলিহাউস চাষ করা শুরু করেছে। এই চাষের মাধ্যমে আপনি ফসলের কীটপতঙ্গ সমস্যা এবং অন্যান্য রোগ সহ পরিবেশগত কারণগুলির উপর নির্ভর না করে সারা বছর ফসল ফলাতে পারবেন।

সরকার কি কোন সাহায্য প্রদান করে?

ভারতের বেশিরভাগ রাজ্যে পলিহাউস পদ্ধতিতে চাষের জন্য সরকারি স্কিমের মাধ্যমে ভর্তুকির ব্যবস্থা আছে। আপনি পলিহাউস পদ্ধতিতে চাষ করে ৮০% পর্যন্ত ভর্তুকি পেতে পারেন। এর ফলে আপনার অনেকটা টাকা বেঁচে যাবে৷

কিছু গ্রামীণ ব্যাংকও পলি হাউস চাষের জন্য লোন প্রদান করে থাকে।


পলিহাউস চাষের জন্য উপযুক্ত ফসল

  • সবজি চাষ

পলিহাউস চাষের মাধ্যমে সবচেয়ে বেশি উৎপাদন করা যায় সবজি। এরমধ্যে কিছু লাভজনক সবজিও আছে। সেগুলি হল টমেটো, মরিচ, গাজর, শাক, শসা, ধনে, বেগুন, বেল মরিচ, বাঁধাকপি, পালং শাক, ব্রকলি, সবুজ মটরশুটি এবং আরও অনেক কিছু.

পলিহাউস চাষের জন্য উপযুক্ত ফসল

  • ফুল

পলিহাউসগুলি নার্সারি গাছের চারা, শোভাময় উদ্ভিদ, কাটা ফুল উৎপাদন, ফুলের হাইব্রিড বীজ উৎপাদনের জন্য সর্বোত্তম বলে মনে করা হয়।

ফুলের মধ্যে রয়েছে কার্নেশন, ক্রিসান্থেমাম, জারবেরা, গ্ল্যাডিওলাস, গাঁদা, অর্কিড, রোজ ইত্যাদি৷


পলিহাউস চাষের প্রকারভেদ

  • প্রাকৃতিক বায়ুচলাচল যুক্ত পলিহাউস

পোকামাকড় ও রোগ প্রতিরোধের জন্য ফগার সিস্টেম সহ প্রতিকূল জলবায়ু থেকে গাছপালাকে রক্ষা করার জন্য এই ধরনের পলিহাউস খুবই সাশ্রয়ী।

  • পরিবেশ নিয়ন্ত্রিত পলিহাউস

এই পদ্ধতিতে তাপমাত্রা, আর্দ্রতা, সার, কাৰ্বন ডাই অক্সাইড এবং শিকড়ের মাধ্যম নিয়ন্ত্রণ করে ফসল উৎপাদন করা হয়। এগুলো অফ-সিজন ফসল উৎপাদন বাড়াতে সাহায্য করে।




প্রিয় পাঠকঃআমাদের দেওয়া তথ্য গুলি আপনার ভালো লাগলে নিচে কমেন্ট বক্সএ আপনার ভালো লাগা  লিখে আমাদের জানান।আপনাদের কমেন্ট আমাদের আরোনতুন নতুনপোস্ট করতে উৎসাহ করে। 

দয়া করে আপনার পরিবার এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। 
 
 

Post a Comment

Previous Post Next Post