পাঠান মুভি যে ক্যামেরায় শুটিং করা হয়েছে তার ভাড়া প্রতিদিন ৩ লক্ষ টাকা করে।

পাঠান মুভি যে ক্যামেরায় শুটিং করা হয়েছে তার ভাড়া প্রতিদিন ৩ লক্ষ টাকা করে।

জানলে অবাক হবেন, পাঠান মুভিটি যে ক্যামেরার শুটিং হয়েছেসে ক্যামেরার ভাড়া প্রতিদিন তিন লক্ষ টাকা করে।এই ক্যামেরার দাম এত পরিমাণে যে এই ক্যামেরা কেনার সামর্থ্য ভারতে কারোর নেই। আর এই ক্যামেরার নাম হচ্ছে IMAXক্যামেরা


সারা পৃথিবীব্যাপী মাত্র 26 টি ক্যামেরা রয়েছে IMAXএরঅত্যধিক দামের কারণে এই ক্যামেরা বিক্রি করা হয় নাপ্রতিদিন বা সাপ্তাহিক হিসেবে ভাড়া দেওয়া হয়ভারতের মধ্যে পাঠান‌‌ই প্রথম ছবি জা IMAX ক্যামেরা দ্বারা শুট করা হয়েছে।এর আগে অন্য কোন মুভিতে এই ক্যামেরা ব্যবহার করা হয়নি এই অত্যধিক দামের কারণে।

যেহেতু IMAX ক্যামেরা বিক্রি করা হয় না তাই এর দাম ও জানা যায়নি কোম্পানি কর্তৃপক্ষ থেকে।তবে এই ক্যামেরার ইন্সুরেন্স খরচা থেকে জানা যেতে পারে এই ক্যামেরার দামএই ক্যামেরার একেবারের ইন্সুরেন্স করতে 5 কোটি টাকার প্রয়োজন হয়তাহলে বুঝতে পারছেন এই ক্যামেরার দাম কতটা হতে পারে।

চলুন IMAX ক্যামেরাসম্পর্কে আরও অবাক করা তথ্য জেনেনি আজকের এই লেখাতে। IMAX মূলত দুই ধরনের হতে পারে প্রথমটি হচ্ছে IMAX ক্যামেরা ও দ্বিতীয়টি হচ্ছে IMAX সিনেমা হল।ভারতের বহু IMAX সিনেমা হল থাকলেও কোনো IMAX ক্যামেরা নেইইউরোপিয়ান কান্ট্রি থেকে এই ক্যামেরা ভাড়া করে নিয়ে আসা হয় ভারতে।আর পাঠান এর শুটিং করার জন্য প্রথমবার ভারতে আনা হলো IMAX ক্যামেরাযেখানে নর্মাল ক্যামেরা 4Kথেকে 8Kভিডিও কোয়ালিটি তে শুটিং করে সেখানে IMAXক্যামেরা 18Kতে ভিডিও শুটিং করে।তাহলে বুঝতেই পারছেন ছবির কোয়ালিটি কতটা সুন্দর হবে

যেখানে অন্যান্য ক্যামেরার ওজন 15 থেকে 20 কেজির মধ্যে হয়ে থাকে সেখানে IMAX ক্যামেরার ওজন হয়ে থাকে 110kg ও উপরে।এই ক্যামেরা সম্মেলনের জন্য ক্রিম অথবা বেশ কয়েকজন মানুষের প্রয়োজন হয়। আপনি যদি কোনো IMAX ক্যামেরা দ্বারা শুটিং করা মুভি IMAX সিনেমা হলে গিয়ে দেখেন তাহলে তাহলে আপনার অনুভবে যে সত্যিকারি আপনার সামনে সবকিছু ঘটছে, আপনি মনে করবেন আপনি মুভির মধ্যে নিজেই ঢুকে গিয়েছেন। IMAX সিনেমা হলে মুভি দেখার পর আর কখনোই নরমাল সিনেমা হলে মুভি দেখতে চাইবেন না।

IMAX এর অ্যাসপেক্ট রেশিও হচ্ছে 1.43:1 অর্থাৎ এই ক্যামেরা দিয়ে wide angle শুট করা হয়। আর যখন সিনেমা হল যা চালানো হয় তখন এটা কে দেখা মনে হয় অনেক তা চৌকো আকরিতির। IMAX ক্যামেরা 70mm আ শুটিং করা হয়।IMAX ক্যামেরা দ্বারা শুটিং হয়েছে এমন কিছু মুভি হলো Apollo13, harbel, mission impossible,‌ starwars and Avengers ইত্যাদি। বক্স-অফিস এ পাঠান সিনেমা জারি হয়েছে।

মুক্তির ৭ দিন পর এক গুচ্ছ মাইলস্টোন পারকরলো শাহরুখ খান এর এই মুভিদেশের বক্স-অফিস এ সব টাকা দ্রুত ৩০০ কোটি এর গন্ডি চোয়া  হিন্দ মুভি এর টাইটেল আগেই পেয়েছে এই পাঠান সিনেমা।আবার বিসের বক্স-অফিস এ ৬০০ কোটি এর গন্ডি পার করেছে এই ছবি।মুক্তির প্রথম সাত দিনে পরিচালকসিদ্ধার্থ আনন্দের এই ছবির গ্রসকালেকশন ৬৩৪ কোটি টাকা।

 

Post a Comment

Previous Post Next Post