যৌন ক্ষমতা কমিয়ে দেয় যে ১০ টি খাবার

যৌন ক্ষমতা কমিয়ে দেবে আপনার পছন্দের কিছু খাবার। পড়ুন কোন কোন খাবার গুলি তার মধ্যে রয়েছে।

হ্যাঁ, ঠিক! স্বাস্থবিষয়ক এক ওয়েবসাইটে জানানো হয় কয়েকটি খাবার বেশি খেলে যৌনজীবনে প্রভাব ফেলতে পারে। এসব খাবার যৌন ক্ষমতা ও ইচ্ছে কমিয়ে দিতে পারে।

যৌন ক্ষমতা কমিয়ে দেয় যে ১০ টি  খাবার

জেনে নিন সেই খাবারগুলি কি কি -

১. কফি

কফিতে থাকা ক্যাফেইন আপনার যৌন ক্ষমতা বাড়াতে সক্ষম। তবে ক্যাফেইন যদি আপনার শরীরে খাপ না খায়, তাহলে আপনার যৌন ইচ্ছা একেবারেই হারিয়ে যেতে পারে। তাই অতিরিক্ত কফি না পান করাই ভালো। অনেকেই ক্যাফেইনের শারীরিক পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নানান অভিযোগ করে থাকেন।

২. চকলেট

পুরুষের যৌনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে চকলেট। বিশেষজ্ঞদের মতে, চকলেটকে সাধারণত যৌন উত্তেজক খাবার মনে করা হয়ে থাকে। কারণ এটি ভালোবাসা এবং উত্তেজনাজাতীয় অনুভূতিগুলো বাড়ায়। তবে এটি টেস্টোস্টেরনের পরিমাণও কমিয়ে দেয়। তাই দূরে থাকুন চকলেটের।

[আরোও পড়ুন- নিয়মিত যৌন ক্ষমতা বাড়াতে যে খাবার খাবেন]

৩. পনির

গরু বা মহীষ এর দুধ থেকে আমরা পনির বানায়, সেই পনিরে সিনথেটিক হরমোন অনেক বেশি থাকে। তাই এই হরমোন এস্ট্রোজেন, টেস্টোস্টেরন এর মাত্রা কমিয়ে দেয় সাথে অন্য হরমোনের প্রস্তুত বন্ধ করে দেয়।

[আরোও পড়ুন- অ্যাসিডিটির ঘরোয়া চিকিৎসা]

৪. পুদিনা পাতা

মুখের দুর্গন্ধ দূর করতে পারে মিন্ট, যেটার প্রাকৃতিক উৎস হল পুদিনা-পাতা। তবে এর অতিরিক্ত ব্যবহার পুরুষের যৌনস্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। পুদিনা পাতার মেনথল টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমায়। ফলে পুরুষের 'সেক্স ড্রাইভ' কমে যায়।

৫. অ্যালকোহল

অনুগ্রহপূর্বক, বিশেষজ্ঞদের মতে অ্যালকোহল স্নায়ু দুর্বল করে দেয়। ডা. হির্ট বলেন, “এটি যুক্ত পানীয় টেস্টোস্টেরন মাত্রাও কমিয়ে, যৌনক্ষমতা হৃাস করে।”

[আরোও পড়ুন-  স্বাভাবিক উপায়ে রক্ত কীভাবে শুদ্ধ করবেন]

৬. মাইক্রোওয়েভে তৈরি পপকর্ন

সিনেমা দেখতে দেখতে পপকর্ন খেতে বেশ আনন্দিত হয়। তবে গামলা ভর্তি পপকর্ন 'মুড' অতিরিক্ত ভালো নয়। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে এটা প্রযোজ্য নয়। মাইক্রোওয়েভে তৈরি করা যায় এরকম পপকর্নের ব্যাগের ভেতর থাকে পারফ্লুরোকটানোইক অ্যাসিড যা আরো ক্ষতিকারক। এমনকি দীর্ঘ সময়ের ক্ষেত্রে স্বাস্থ্যসম্মত সমস্যা ও যৌন আকাঙ্খা কমে যাওয়ার কারন হয়ে দাঁড়ায়।

৭. ডায়েট সোডা বা পানীয়

কৃত্রিম মিষ্টিযুক্ত খাবার ও পানীয় দুটোই যৌনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষত, অ্যাসপারটামে নামক কৃত্রিম মিষ্টি সরাসরি সেরোটনিন হরমোনের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। সুখকর অনুভূতির জন্য এই হরমোন খুবই গুরুত্বপূর্ণ। 

৮. কর্ন ফ্লেক্স

ড. জন হার্ভে কেলগ কর্ন ফ্লেক্সের উদ্ভাবক হিসেবে বিশ্বাস করতেন যে, মিষ্টি বা ঝালজাতীয় খাবার যৌন আকাঙ্ক্ষা বাড়াতে পারে। তবে চিনিছাড়া শস্যজাতীয় খাবার এই আকাঙ্ক্ষাকে নষ্ট করে। এটি সম্ভবত কর্ন ফ্লেক্সে থাকা শস্যকে যৌন আকাঙ্ক্ষা নষ্ট করে।

[আরোও পড়ুন-  কীভাবে একজন সফল স্বামী হতে পারব?]

৯. অতিরিক্ত চর্বিযুক্ত খাবার

ভাজাপোড়া এবং চর্বিজাতীয় খাবার শুধু নিষ্ক্রিয়ই করায় না কামবাসনাকেও মেরে ফেলে। হাইড্রোজেনাটেড চর্বি টেস্টোস্টেরনের পরিমাণ কমায়।

Post a Comment

Previous Post Next Post