Breaking News: ড্রাইভিং লাইসেন্স ছাড়ায় চালানো যাবে বাইক, স্কুটার ~ পড়ুন বিস্তারিত

স্কুটি, বাইক ও গাড়ি চালকদের জন্য বড় সুখবর দিল পরিবহনমন্ত্র। আর‌ পড়তে হবে না পুলিশে ঝামেলাই। এবার থেকে ড্রাইভিং লাইসেন্স ছাড়াই চালানো যাবে গাড়ি, বাইক, স্কুটার। শুধু একবার করে রাখতে হবে এই ছোট কাজটি। 


জানুন নিয়মে কি পরিবর্তন আনল পরিবহন মন্ত্রক। গাড়ি বা বাইক চালানোর জন্য অবশ্যই কিছু নিয়ম জানার পাশাপাশি সঠিক নথি প্রয়োজন হয়, যে গুলির মধ্যে অন্যতম হলো ড্রাইভিং লাইসেন্স। এই মত অবস্থায় ড্রাইভিং লাইসেন্স ছাড়া যানবাহন চালানোর ক্ষেত্রে ট্রাফিক নিয়ম লঙ্ঘন হয়। দিতে হবে মোটা টাকার জরিমানা। সাথে হতে হয় হেনস্তার শিকার।

তবে কেউ ড্রাইভিং লাইসেন্স ছাড়া যানবাহন চালালে সেক্ষেত্র ট্রাফিক পুলিশ চালান কেটে দেয়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর ক্ষেত্রে 5000 টাকা পর্যন্ত চলান কাটা যায়। কিন্তু আপনি জানেন কি মন্ত্রকের এই ঘোষণার কথা।

আপনি ড্রাইভিং লাইসেন্স ছাড়াই যেকোনো রাস্তায় চালান গাড়ি, বাইক, স্কুটি লাগবে না কোন ড্রাইভিং লাইসেন্স। তায় বর্তমান প্রতিবেদনে আজ আমরা এমন একটি উপায় প্রসঙ্গ উপস্থাপিত পদ্ধতি অবলম্বন করব। যেটি চাইলেই আপনি চাইলে আপনার ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি কিংবা বাইক নিয়ে রাস্তায় বেরোতে পারেন।

পুলিশ আপনার থেকে কোন চালান কাটবে না। এই নিয়মটি পরিবহন মন্ত্রণালয় থেকেই ঘোষণা করা হয়েছে  প্রায় ৬ মাস আগেই। কিন্তু অনেক ভারতীয়ই জানেন না ভারতীয় পরিবহন মন্ত্রকের এই গুরুত্বপূর্ণ ঘোষণার কথা ! রাখার ঝারে ফলে পুলিশি ঝামেলায় পড়তে হয় বারংবার! দিতে হয় ড্রাইভিং লাইসেন্স না থাকার কারণে জরিমানা।

আসুন জেনে নেই এই নিয়মের কথা, কি জানিয়েছে পরিবহন মন্ত্রণালয়: সর্বপ্রথম পরিবহন মন্ত্রণালয়ের DigiLocker নামক app টি আপনাকে সবার প্রথমে ডাউনলোড করতে হবে। 

এই app টি সরকার ডিজিটাল ইন্ডিয়া কে কেন্দ্র করে তৈরি করেছে। আপনার ফোনে Play store এ গিয়ে সার্চ করুন DigiLocker সেখানে পাবেন সবার প্রথমে কেন্দ্রীয় সরকারের এই appটি।

ডাউনলোড করে কি করতে হবে আসুন জেনে নিই step by step

Step 1: প্রথমে আপনার ফোনে ডিজি লকার app টি খুলুন।

Step 2: DigiLocker অ্যাকাউন্টে সাইন ইন সকসনটি খুলবে। আপনার রেজিস্টার মোবাইল নাম্বার দিয়ে লগ ইন করুন।

Step 3: আপনার রেজিস্ট্রার ফোন নম্বরে OTP দেওয়ার পর লগইন বাটনে ক্লিক করতে হবে।

Step 4: প্রথমবার DigiLocker ইউজারদের একটি ৬ সংখ্যার সিকিউরিটি পিন সেট করতে হবে। তারপর থেকে DigiLocker খোলার জন্য এই সিনটি ব্যবহার করতে হবে।

Step 5:   DigiLocker অ্যাপের হোম পেজে, আপনি সার্চ অপশনটি দেখতে পাবেন। আপনি যে ডকুমেন্ট সেভ করতে চান এখানে সেটা সার্চ করুন।

Step 6: এখন আপনাকে ডকুমেন্ট নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় ডিটেইল লিখতে হবে৷ 

Step 7:এখন আপনাকে গেট ডকুমেন্ট বাটনে ক্লিক করতে হবে। আপনি অ্যাপের গু used document বিভাগে ডকুমেন্টটি দেখতে পাবেন।

তারপর আপনার ড্রাইভিং লাইসেন্স এর সফট কপি আপলোড করুন। তবে সেক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার ড্রাইভিং লাইসেন্স এর সফট কপিটি DigiLocker Mobile app এর মধ্যে আগে থেকেই রাখতে হবে, যাতে কোন সময় যদি আপনি বাড়ি থেকে বাইরে বেরোনোর সময় ভুলে বাড়িতে ড্রাইভিং লাইসেন্স রেখে চালে যান, সেই সময় আপনি আপনার mobile app  থেকে আপনার ড্রাইভিং লাইসেন্সের কপি টা দেখলেই পুলিশের আপনাকে জরিমানা করতে পারবে না।

অনেক ক্ষেত্রেই দেখা যায় অনেকে ভুলে ড্রাইভিং লাইসেন্স ফেলে চলে গেলে পুলিশকে ড্রাইভিং লাইসেন্স এর ছবি ফোন থেকে দেখালেও পুলিশ জরিমানা করে। কিন্তু আপনি এই apps এর মাধ্যমে পুলিশকে আপনার ড্রাইভিং লাইসেন্স দেখালে আর কোনো জরিমানা করতে পারবে না পুলিশ। 

DigiLocker এর  লক্ষ্য হলো ভারতীয় নাগরিকদের পেপার লেস পদ্ধতিতে তাদের গুরুত্বপূর্ণ নথি পত্র বহণ করতে সক্ষম করা। এই app এ খুব সহজেই আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স আপলোড করতে পারবেন। পাশাপাশি এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এর হার্ডকপি টি আপনার কাছে রাখার ঝামেলা থেকে মুক্তি পাবেন।

Post a Comment

Previous Post Next Post