ত্বক পরিচর্চায় মুলতানী মাটির ব্যবহার~ jotosob.in

মানুষ তার নিজের সৌন্দর্য্য বজায় রাখতে বিভিন্ন প্রকার উপকরণ ব্যবহার করে। কেননা সৌন্দর্য্য প্রতিটি মানুষেরই কাম্য। যুগে যুগে নারীরা তাদের সৌন্দর্য্য ধরে রাখতে কত কিছুই না ব্যবহার করে আসছে। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে মুলতানী মাটি। এটি সৌন্দর্য চর্চায় ব্যপক ভাবে ব্যবহৃত একটি প্রাকৃতিক উপাদান। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মুলতানী মাটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

Multani Mitti

আমাদের দেশে প্রায় সকল প্রসাধনীর দোকানে এ মাটি কিনতে পাওয়া যায়। ময়মংসিংহ, কুমিল্লা, ও নরসিন্দি অঞ্চলে এ মাটি পাওয়া যায়। 

ব্যবহারঃ 

১. মুলতানী মাটির সঙ্গে গোলাপজল মিশিয়ে মিশ্রণ তৈরী করুন এবং তা মুখে ১৫-২০ মিনিট মাখিয়ে রেখে দিয়ে তা ধুয়ে ফেলুন, এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। এটি স্ক্রাব হিসাবেও কাজে দিবে। 

২. মুলতানী মাটির সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে হাতে পায়ে ১৫ মিনিট মাখিয়ে রাখলে রোদে পোড়া দাগ কমে। 

৩. মুলতানী মাটির সঙ্গে টমেটোর রস, হলুদ ও চন্দনের গুড়ো মিশিয়ে উপটানের মত তৈরী করে লাগালে দু থেকে তিন সপ্তাহের মধ্যে ব্রণ কমে যায়। 

৪. ব্রণের দাগ তুলতেও মুলতানী মাটির জুড়ি নাই। মুলতানী মাটির সঙ্গে নিমপাতার রস, লবঙ্গ গুড়া ও এক চিমটি কর্পূর এবং গোলাপজল মিশিয়ে প্রলেপ তৈরী করে লাগালে ব্রণের দাগ আস্তে আস্তে উঠে যায়। 

৫. মুলতানী মাটির সঙ্গে মধু ও দুধের সর মিশিয়ে মুখ-হাত-পায়ে মাখলে হাত পা ও মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। 

৬. ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে মুলতানী মাটি সমান ভাবে কার্যকর। চার (৪) চা চামচ মুলতানী মাটির সঙ্গে এক চা চামুচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরী করে মুখে ও গলায় লাগিয়ে রেখে দিন, এর পর ভালোভাবে ধুয়ে ফেলুন। এতে আপনার মুখের তৈলাক্ত ভাব দূর হবে। 

[আরোও পড়ুন- অ্যাসিডিটির ঘরোয়া চিকিৎসা]

৭. আজকাল অনেকেরই দেখা যায় বিভিন্ন কারণে মুখে অকালে বার্ধক্যের ছাপ চলে আসে। এটি দূর করতেও মুলতানী মাটি কার্যকর। এর জন্য প্রয়োজন এক চা চামচ মুলতানী মাটি, এক চা চামচ টক দই, একটা ডিমের সাদা অংশ। এগুলি এক সাথে ফেটে ভালো ভাবে মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার ব্যবহার করলে অকাল বার্ধক্যের ছাপ কমে যাবে। 

৮. চুলের সৌন্দর্য্য বৃদ্ধিতে ও মুলতানী মাটির উপকারীতা রয়েছে। এর জন্য প্রয়োজন এক কাপ মুলতানী মাটির সাথে পাঁচ থেকে ছয় চা চামচ চালের গুড়া এবং একটি ডিমের সাদা অংশ একটু পানি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। মিশ্রণটি তৈরী হলে চুলের গোড়া এবং চুলে ভালোভাবে লাগাতে হবে। শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে এবং এর পর শ্যাম্পু দিয়ে ভালো ভাবে ধূয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহারে চুল সিল্কি হওয়া ছাড়ারও চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। 

[আরোও পড়ুন-  স্বাভাবিক উপায়ে রক্ত কীভাবে শুদ্ধ করবেন]

৯. আগের পয়েন্ট (৮ নং) এ বর্ণিত মিশ্রণটি চুল সোজা হওয়ায়ও বিশেষ কার্যকার ভূমিকা রাখে। যাদের চুল কোকড়া, তারা চুল সোজা করতে হলে মিশ্রণটি চুলে লাগানোর সময় চুল বারবার ভালোভাবে আচঁড়ে নিতে হবে। আশাকরি উপরের টিপস গুলি আপনাকে মুলতানী মাটির ব্যবহারে এবং আপনাদের সৌন্দর্য্য বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখবে।

আরোও পড়ুন- 


Post a Comment

Previous Post Next Post