শসার উপকারিতা জেনে নিন - শসা খেলে যেসব উপকার হয়

শসার উপকারিতা জেনে নিন - শসা খেলে যেসব উপকার হয়


শসা কি?

শসা একটি জনপ্রিয় লম্বা, চর্বিহীন, পাতলা খোসা এবং সবুজ বাগানের সবজি। প্রযুক্তিগতভাবে, এগুলি তরমুজ এবং কুমড়ার মতো একই পরিবারের ফল, তবে বেশিরভাগ লোকেরা এগুলিকে সবজি হিসাবে বিবেচনা করে।

 

শসাগুলি ভারতের স্থানীয়, একটি সামান্য তরমুজের মতো স্বাদ আছে এবং কখনও কখনও সামান্য তিক্ত হতে পারে।

 

শসার প্রকারভেদ

দুটি প্রধান প্রকার আছে:

টুকরো টুকরো শসা তাজা খাওয়া হয়, প্রায়ই স্যালাডেসাইজ গত দিক থেকে তারা 12 ইঞ্চি বা তার বেশি হতে পারে এবং সাধারণত মসৃণ ত্বক থাকে। "বার্পলেস" জাত রয়েছে যেগুলিতে কিউকারবিটাসিন নামক উদ্ভিদ যৌগ কম থাকে। এটি তাদের একটি মৃদু স্বাদ দেয় এবং আপনি সেগুলি খাওয়ার পরে এটি আপনাকে কম ঢেকুর দিতে পারে। আপনি তাদের "বীজহীন শসা" বা "ইউরোপীয় শসা" নামেও ডাকতে পারেন।

 

পিকলিং শসা অনেক ছোট এবং আচার তৈরিতে ব্যবহৃত হয়। তারা 3-7 ইঞ্চি লম্বা হতে পারে এবং তাদের সাধারণত তাদের ত্বকে বাম্প বা কাঁটা থাকে।

 

শসার পুষ্টিগত উপকারিতা

এগুলিতে অল্প পরিমাণে ভিটামিন-K এবং ভিটামিন-A রয়েছে এবং প্রায় 95% জল রয়েছে। এছাড়াও তাদের লিগনান নামে বেশ কিছু ফাইটোনিউট্রিয়েন্ট (উদ্ভিদের রাসায়নিক) রয়েছে।

 

একটি মাঝারি সাইজের খোসা ছাড়ানো, কাঁচা শসাতে কি কি উপাদান রয়েছে তা নিম্নে দেওয়া হলঃ-

 

. ক্যালোরি: 30

. মোট চর্বি: 0 গ্রাম

. কার্বোহাইড্রেট: 6 গ্রাম

. প্রোটিন: 3 গ্রাম

. ফাইবার: 2 গ্রাম

. ভিটামিন C : প্রস্তাবিত দৈনিক মূল্যের 10% (DV)

. ভিটামিন K : DV এর 57%

. ম্যাগনেসিয়াম: DV এর 9%

. পটাসিয়াম: DV এর 12%

১০. ম্যাঙ্গানিজ: DV এর 9%

 

সুস্বাস্থ্য গঠনে শসার উপকারিতা

শসার মধ্যে থাকা সমস্ত জল আপনাকে হাইড্রেটেড রাখতে সাহায্য করতে পারে। এছাড়াও, শসা আপনাকে যে ফাইবার বুস্ট দেয় তা আপনাকে নিয়মিত সতেজ থাকতে এবং কোষ্ঠকাঠিন্য এড়াতে সহায়তা করে।

 

ভিটামিন-K রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং আপনার হাড় সুস্থ রাখে। ভিটামিন-A এর অনেক কাজ রয়েছে, যেমন দৃষ্টিশক্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং প্রজনন। আপনার হৃৎপিণ্ড, ফুসফুস এবং কিডনির মতো অঙ্গগুলি তাদের সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে

লিগনান অস্টিওপরোসিস, হৃদরোগ এবং কিছু ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে।

 

শসায় থাকা বিটা ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট আপনার শরীরের ফ্রি র‌্যাডিকেলগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে, জোড়াবিহীন ইলেকট্রন যা কোষকে ক্ষতিগ্রস্ত করে এবং রোগের কারণ হতে পারে।

 

শসা আপনার শরীরের বাইরে স্বাস্থ্য উপকারিতাও থাকতে পারে। এগুলিকে আপনার ত্বকে রাখলে রোদে পোড়া ব্যথা, ফোলাভাব এবং ক্ষতিগ্রস্থ ত্বক সহজ হতে পারে। এই কারণেই লোকেরা কখনও কখনও তাদের চোখের নীচে একটি বা দুটি স্লাইস রাখে, ব্যাগগুলি সঙ্কুচিত করার এবং ফোলাভাব কমানোর আশায়।

 

শসার ক্ষতিকর দিক


শসা খাওয়ার ঝুঁকি কম। একটি উদ্বেগ হতে পারে কীটনাশক চাষীরা তাদের উপর ব্যবহার করে। আপনি এগুলি খাওয়ার আগে, ত্বকের খোসা ছাড়িয়ে নিন বা গরম জলে ধুয়ে ফেলুন। এটি নিশ্চিত করবে যে আপনার শসা উপভোগ করা নিরাপদ।
 
শসা তাদের ত্বকে একটি প্রাকৃতিক মোম দিয়ে আসে। শসা বাছাই করার পরে ধোয়া সেই মোমটি কেড়ে নেয়, তাই উৎপাদকরা মুদি দোকানে পাঠানোর আগে একটি সিন্থেটিক মোম যোগ করে। মোম তাদের তাককে দীর্ঘস্থায়ী রাখতে সাহায্য করে, তবে এটি জীবাণুকেও ধরে রাখে। মোম নিজেই ক্ষতিকারক নয়, তবে শসা খাওয়ার আগে ত্বকের খোসা ছাড়ানো দূষণের ঝুঁকি কমাতে পারে। যাইহোক, ত্বক হল যেখানে বেশিরভাগ পুষ্টি থাকে। একটি ভাল বিকল্প হতে পারে জৈব কেনা এবং খাওয়ার আগে আপনার শসা ভালভাবে ধুয়ে ফেলা।

 

কীভাবে শসা প্রস্তুত এবং সংরক্ষণ করবেন

বেশিরভাগ লোকেরা তাদের শসা ধুয়ে, টুকরো করে এবং সালাদে ফেলে দেয়। আপনি করার আগে, আপনি প্রথমে সেগুলিকে লবণ জলে ভিজিয়ে রাখতে চাইতে পারেন। এটি তাদের মধ্যে জলের পরিমাণ কমিয়ে দেবে এবং শসাগুলিকে আপনার সালাদ ড্রেসিংকে জলযুক্ত করতে বাধা দেবে।

 

শসার খোসা খেতে পারেন। আসলে, এটি আপনার ডায়েটে ফাইবার এবং ভিটামিন এ যোগ করবে। প্রথমে শসা ধুয়ে নিতে ভুলবেন না।

 

আপনি যখন শসা কেনাকাটা করেন, তখন যেগুলি হলুদ, ফোলা, বা ডুবে থাকা জায়গাগুলি, ফুসকুড়ি বা কুঁচকে যাওয়া প্রান্তগুলি বাদ দিন। এই অতিরিক্ত পাকা শসা দারুন স্বাদ হবে না। পরিবর্তে, উজ্জ্বল, দৃঢ়, মাঝারি থেকে গাঢ়-সবুজ, পাতলা শসা দেখুন। কোনো ক্ষত বা কালো দাগ ক্ষয়ের লক্ষণ।

 

আপনার রেফ্রিজারেটরের ক্রিস্পার ড্রয়ারে খোসা ছাড়াই শসা সংরক্ষণ করুন। যদি তাদের মোমের আবরণ থাকে যা তাদের একটি চকচকে চেহারা দেয় তবে এক সপ্তাহের মধ্যে সেগুলি ব্যবহার করুন। যদি তাদের মোমের আবরণ না থাকে, তাহলে তাড়াতাড়ি ব্যবহার করুন। ঘরের তাপমাত্রায় এগুলিকে বেশিক্ষণ বাইরে রাখবেন না, তা না হলে এগুলি নরম এবং লম্পট হয়ে যাবে।

Post a Comment

Previous Post Next Post