ফুচকা সিঙ্গাড়া বানানোর রেসিপি - Fuchka Singara recipe

ফুচকা সিঙ্গাড়া বানানোর রেসিপি - Fuchka Singara recipe

ফুচকা সিঙ্গাড়া বানানোর রেসিপি - Fuchka Singara recipe


সিঙ্গাড়া বানানোর রেসিপিঃ


উপকরণ : 

আলু প্রয়োজন মতো। ময়দা- ৩ কাপ। নুন প্রয়োজন মতো। ভাজবার জন্য ও ময়ানের জন্য ঘি।


প্রস্তুত প্ৰণালীঃ 

আলু ছোট করে কেটে, তার সঙ্গে আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি দিয়ে ঘি বা তেলে ভেজে শুকনো মতো তরকারি তৈরি করুন। কিম্বা আরও একভাবে তৈরি করতে পারেন। যেমন আলুগুলি আগে সিদ্ধ করে নিন। তারপর ঐ আলুগুলি আধভাঙ্গা করে তাতে গরম মশলা গুড়ো, লঙ্কা গুড়ো পরিমাণ মতো নুন, আমচুর ভেজানো জল ও জিরে ভাজা গুঁড়ো নিয়ে মেখে কড়াইতে চাপিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। এর সঙ্গে ফুলকপির কুচি ও মটর শুটি সিদ্ধ

দিলে আরও ভালো হবে। তবে সবগুলি সিদ্ধ হয়। এইভাবে তরকারি করতে হয়।

 

পরিমাণ মতো নুন ও ময়ান দিয়ে ভালোভাবে ঠেসে মেখে নিন। তারপর ছোট লেচি কেটে লম্বা করে বেলে মাঝখানে ছুরি দিয়ে আলাদা করে কেটে নিন। সিঙ্গাড়ার মতো আধখানা টুকরো নিয়ে তিন কোণ করে মুড়ে তার মধ্যে আলুর পুর ভরে খোলা দিকে ও পাশের দিকে জল লাগিয়ে মুড়ে আঙ্গুল দিয়ে চেপে দিন। তারপর কড়াইতে ঘি চাপিয়ে ছাঁকা ঘিয়ে ভেজে নিন। আঁচ বেশি হলে নামিয়ে নামিয়ে ভাজতে হবে। না হলে কাঁচা থেকোবে।

 

ফুচকা বানানোর রেসিপিঃ


উপকরণঃ

ময়দা ২০০ গ্রাম, সুজি ২০০ গ্রাম, আটা ৪০০ গ্রাম, সামান্য খাবার সোডা, সাদা তেল আন্দাজ মত। পুরের জন্য তেতুল ১০০ গ্রাম, বিট নুন ২ টেবিল চামচ, আলু সেদ্ধ দরকার মতো। কাচা লঙ্কা কুচি দরকার মতো। 


প্রস্তুত প্রণালীঃ

ময়দা, সুজি, আটা, একসঙ্গে মিশিয়ে সোডার জল দিয়ে মেখে নিন। বড় বড় লেচি কেটে, বেলে জেলি বা আচারের ঢাকনা দিয়ে চেপে চেপে গোল গোল করে কার্টুন। সাদা তেল গরম করে, তাতে ফুচকা ভেজে তুলুন। ঠাণ্ডা হলে কৌটোয় ভরে রাখুন। অন্য দিকে একশ গ্রাম তেঁতুল ১/২ লিটার জলে ভিজিয়ে দু' ঘন্টা পর চটকে ছেঁকে বিট নুন দিয়ে মেশান। সেদ্ধ আলুতে কুচনো কাঁচালঙ্কা আর নুন দিয়ে মেখে রাখুন। ফুচকাতেআলুমাখা ভরে তেঁতুল গুল দিয়ে পরিবেশন করুন।


Post a Comment

Previous Post Next Post