খাস্তা কচুরি, টক ঝাল কচুরি, মাছের কচুরি, মুগের ডালের কচুরি ঘরোয়া পদ্ধতিতে বানানোর রেসিপি

খাস্তা কচুরি, টক ঝাল কচুরি, মাছের কচুরি, মুগের ডালের কচুরি কিভাবে ঘরোয়া পদ্ধতিতে বানানো হয়?


সমগ্র ভারতবর্ষে কচুরি খুবই জনপ্রিয়। বিভিন্ন ধরনের পুর দিয়ে ভারতের বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রকমের কচুরি তৈরি হয়ে থাকে। সাধারণত আটা বা ময়দায় ভালো করে তেল নুন দিয়ে মাখিয়ে তারমধ্যে পুর দিয়ে বানানো হয় কচুরি। গরম গরম কচুরি আলুর তরকারি, ডাল অথবা আচারের সাথে খেতে খুবই সুস্বাদু। পশ্চিমবঙ্গে 
খাস্তা খাস্তা কচুরি, টক ঝাল কচুরি, মাছের কচুরি, মুগের ডালের কচুরি খুবই জনপ্রিয়।

বাঙালির সকালের নাস্তাতে খাবারের অভাব নেই, অভাব শুধু বানানো না জানা বা বানিয়ে না খাওয়া। তাই আজ jotosob.in আপনাদের শেখাবে কিভাবে বিভিন্ন রকমের কচুরি বানানো যায়। আপনি পড়ুন ও আপনার বন্ধু বান্ধব দের সেয়ার করুন।

মিষ্টির দোকানের মতো খাস্তা কচুরি বানানোর ঘরোয়া রেসিপি:


উপকরণঃ 

ময়দা-২৫০ গ্রাম, খাবার সোডা১/৪ চা-চামচ, কলাইয়ের ডাল১০০ গ্রাম, ধনে গুঁড়ো- ১/৪ চা-চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা-চামচ, লঙ্কা গুঁড়ো ১/২ চা-চামচ। আদা (মিহি করে কুচানো), কাঁচা-লঙ্কা কুচো (আন্দাজ মত), গোল মরিচ গুঁড়ো ১/২ চা-চামচ। সামান্য আমচুর। মৌরি এক চামচ, লবণ পরিমাণ মত। টক দই সামান্য, ময়ান দেবার জন্য ঘি।


প্রস্তুত প্রণালী: কলাইয়ের ডাল রাত্রে ভিজিয়ে সকালে বেটে নিয়ে ঘিয়ে ভাজুন। এর সঙ্গে সোডা আর টক দই বাদ দিয়ে সব মশলা ও পরিমাণ মতো নুন দিয়ে নেড়ে চেড়ে পুর তৈরী করুন। ময়দায় সামান্য টক দই, খাবার সোডা পরিমাণ মতো নুন ও ময়ান দিয়ে মেখে লেচি কেটে তার মধ্যে পুর দিয়ে একটু টিপে খাস্তা কচুরির মতো করে নিন, বেলতে হবে না। বড় কড়াইতে ঘি চাপিয়ে অল্প আঁচে ছাঁকা তেলে ভেজে নিন।


টক ঝাল কচুরি বানানোর ঘরোয়া রেসিপি:


উপকরণঃ 

ভেজানো ছোলা আন্দাজ মতো । কিছু ধনেপাতা। দু-এক কোয়া রসুন। একটু পাকা তেঁতুল, কয়েকটা কাঁচালঙ্কা । আন্দাজমতো নুন, সামান্য মিষ্টি, ময়দা ও বাদাম তেল অথবা সরষের তেল।


প্রস্তুত প্ৰণালীঃ 

ছোলা ধনেপাতা কাঁচালঙ্কা, তেঁতুল, রসুন এক সঙ্গে বেটে নিন। কড়াইতে তেল দিয়ে এই মশলাটা ভেজে নেবেন এবং একটু নুন দেবেন। ছোট লেচি কেটে বেলে নিয়ে ওই পুর দিয়ে আর একটি লুচি বেলে ঢাকা দিয়ে চারদিকে বিনুনি করে দিন। এরপর বেশ কড়া করে ভেজে গরম গরম পরিবেশন করবেন।


মাছের কচুরি বানানোর ঘরোয়া রেসিপি:


উপকরণঃ 

পোনামাছের পেটি ২৫০ গ্রাম, ময়দা ৩০০ গ্রাম, জিরে ১/২ চামচ, গোলমরিচ ১/২ চামচ, শুকনো লঙ্কা ৪টি, মৌরি ১ চামচ, গরম মশলা ২টি করে, ধনে ১ চামচ, পেয়াজ বাটা ৪ চামচ, আদাবাটা ১ চামচ, চিনি ১/২ চামচ, তেল, নুন ও ঘি ভাজার জন্য।


প্রস্তুত প্রণালীঃ

ময়দা, ৪/৫ চামচ ঘি ও নুন দিয়ে জল মিশিয়ে বেশ করে ঠেসে ঠেসে নরম করে মেখে রাখুন। মৌরি, জিরে, লঙ্কা গোলমরিচ, গরম মশলা ও ধনে শুকনোখোলায় অল্প ভেজে মিহি করে গুঁড়িয়ে নিন। মাছ সেদ্ধ করে কাঁটা বেছে চটকে নিন। ওর সঙ্গে সব - গুড়ো মশলা, চিনি, নুন, আদাবাটা ও পেঁয়াজবাটা মিশিয়ে সাঁতলে নিন। এই পুরে যতগুলি ময়দার লেচি হবে, ততগুলি সমান ভাগে ভাগ করে নিন। ময়দার লেচি তৈরি করুন। গোল করে পাকিয়ে গর্ত করে পুরের খ গুলি দিয়ে বেশ ভালভাবে চারধার বন্ধ করে ময়দা দিয়ে লুচির মতো গোল করে বেলে নিন। যেন ফেটে না যায় সেদিকে লক্ষ্য রাখবেন।

মাঝারি আঁচে কড়া বসিয়ে ঘি চাপান। ঘি ভালভাবে গরম হলে ছাঁকা ঘিয়ে কচুরি ছেড়ে ঝাঁঝরি বা খুন্তি দিয়ে সামান্য টিপে ধরবেন। তার ফলে কচুরি সমানভাবে ফুলে উঠবে।


মুগের ডালের কচুরি বানানোর ঘরোয়া রেসিপি:


উপকরণঃ

মুগের ডাল, ময়দা, নুন, কালো জিরে, মৌরী ও ঘি।


প্রস্তুত প্রণালীঃ

মুগ ডালের কচুরি দুরকম ভাবে হয়। প্রথম প্রকার মুগডাল সিদ্ধ করে, দ্বিতীয় প্রকার হল কাঁচা মুগ ভিজিয়ে। ডাল সিদ্ধ করে জল ঝরিয়ে এবার ডাল সিদ্ধর সঙ্গে ঐ মশলা এবং পরিমাণ মতো নুন নিয়ে ভালো করে চটকে পুর তৈরী করুন। পরিমাণ মতো নুন আর ময়ান দিয়ে ময়দা ভালোভাবে ঠেসে, ছোট ছোট লেচি করুন। এবার লেচির মধ্যে ডালের পুর ঢুকিয়ে বেশ করে এঁটে দিন। কড়াইতে ঘি চাপান, ঘি গরম হলে লেচিগুলি ছেড়ে দিন। লাল হয়ে এলে ছেঁকে তুলে নিন। খেতে মুখরোচক হয়। কাঁচা মুগ্ধ দিয়ে তৈরী করতে হলে জলে ভিজিয়ে শিলে বেটে নিন, তারপর তার সঙ্গে মশলা দিয়ে কড়াইতে একটু নেড়ে নেবেন। তারপর উপরের নিয়মে ময়দা মেখে পুর দিয়ে ভেজে নেবেন।



দয়া করে সেয়ার করে আপনার বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন

Post a Comment

Previous Post Next Post