Food Recipes : ইডলি, সাম্বার, ধোসা বানানোর রেসিপি

ইডলি, সাম্বার, ধোসা বানানোর রেসিপি

ইডলি, সাম্বার, ধোসা বানানোর রেসিপি

ইডলি, সাম্বার, ধোসা বানানোর রেসিপি


ইডলি বানানোর রেসিপিঃ


উপকরণঃ ৩ কাপ অর্ধসিদ্ধ চাল, ১ কাপ
 
অড়হর ডাল, ২ চা-চামচ নুন । প্রস্তুত প্রণালী: চাল এবং ডাল আলাদা পাত্রে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন চাল এবং ডাল আলাদা করে পিষে নিন খুব মিহি করে। এবার দুটি উপকরণ নুন দিয়ে ভাল করে মিশিয়ে গেঁজে ওঠার জন্য এক রাত্রি রেখে দিন । ইডলির ছাঁচগুলোতে একটু তেল মাখান এবং প্রতিটি ছাঁচে বড় হাতার এক হাতা করে মিশ্রণ . ঢালুন, বন্ধ ক্যানে ১০ মিনিট ভাপিয়ে নিন যতক্ষণ না ইডলিগুলি তৈরী হয়। নারকেলের চাটনি বা সাম্বার সহযোগে গরম গরম পরিবেশন করুন। সময়: ১৫ মিনিট। ৪ জনের মতো।
 

সাম্বার বানানোর রেসিপিঃ

 
উপকরণঃ অড়হর বা মটর ডাল ৫০০ গ্রাম, সজিনা ডাটা ৪টি, পটল অথবা যে কো শক্ত সব্জি (বরবটি, স্কোয়াস) অল্প, লবন ১ টেবিল চামচ, গুঁড়ো হলুদ ছোট ১ চামচ, তেঁতুল জল ১ কাপ থেকে ২ কাপ (১০০ থেকে ১৫০ গ্রাম তেঁতুল) বড় লাল সরিষা ছোট ১ চামচ, সাম্বার মশলা ছোট ৩ চামচ, কারিপাতা ১ টেবিল চামচ, নারকেল কোরা ৪ টেবিল চামচ, হিং ১ চিমটে এবং তেজপাতা ২ টো ।
 
প্রস্তুত প্রণালীঃ সবার আগে জল সামান্য গরম করে তেঁতুল জল তৈরি করুন। সব্জি কেটে ধুয়ে রাখুন। এরপর ডাল বেছে ভেজে নিন। এবার ডেকচিতে জল গরম করুন। জল ফুটতে থাকলে ডাল ছেড়ে দিন। ভাল সেদ্ধ হলে ডেকচি নামিয়ে রাখুন। এবার উনুনে কড়াই চাপিয়ে ঘি বা তেল গরম করুন। তাতে ১টা শুকনো লঙ্কা, তেজপাতা, সরিষা কারিপাতা, হিং, নারকেল কোরা পরপর দিয়ে নারকেল কোরাটা সামান্য একটু ভাজা হয়ে এলে তেঁতুল জল ঢেলে দিন। এবার গুড়ো হলুদ, লবন, চিনি দিন এবং সব্জি সিদ্ধ হলে সবশেষে সাম্বার মশলা দিন। ১ মিনিট ফুটানোর পর নামিয়ে রসুন, লঙ্কাগুড়ো পেঁয়াজবাটা ও চিনি দিয়ে নাড়াচাড়া করুন, যতক্ষণ না বেশ ভাজাভাজা হয়। সেদ্ধ আলুতে লঙ্কা, আদা ও নুন দিয়ে মেখে নিন। এর থেকে খানিকটা করে নিয়ে গোল গোল বাটির মতো গড়ে, ভেতরে আন্দাজমতো এঁচোড়ের পুর ভরে মুখ আটকে দিন। বেসনের গোলায় ডুবিয়ে গরম তেলে বাদামি করে ভেজে তুলুন। ভাজা পকোড়ার ওপর গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে গরম থাকতেই পরিবেশন করুন। 

ধোসা বানানোর রেসিপিঃ

 
উপকরণ: চাল ২০০ গ্রাম, অড়হর ডাল ১০০ গ্রাম, নুন ৫ গ্রাম ও তেল ২৫ মি.লি.। প্রস্তুত প্রণালীঃ চাল ও ডাল ৬ থেকে ৭ ঘন্টা জলে ভিজিয়ে রাখুন। তারপর খুব ভাল করে ধুয়ে নেবেন। এবার এই চাল ও ডাল একত্রে ভাল করে বেটে নিন।, যাতে বেশ থকথকে হয়ে যায়। এই বাটা মিশ্রণটিতে নুন দিয়ে ১০-১২ ঘন্টা রেখে দিন। চাটু গরম করুন এবং ভাল করে তেল মাখিয়ে এই চাটুর উপরে হাতা দিয়ে গোল করে ওই গোলাটা ছড়িয়ে দিন। একদিক হয়ে গেলে উল্টে দিন। মুচমুচে ভাজা হয়ে গেলে নামিয়ে রাখুন। রোলের মতো রাখুন। ইডলির সাথে সাম্বার মানায় ভাল।
 
সাম্বার মশলা প্রস্তুত প্ৰণালী।
 
উপকরণ : ধনে ১০০ গ্রাম, শুকনো লঙ্কা ৩টা, বিউলি ডাল ১০০ গ্রাম, ছোলার ডাল ১০০ গ্রাম, মেথি ২৫ গ্রাম, হিং ২৫ গ্রাম, জিরা ৫০ গ্রাম।
 
প্রণালী : প্রথমে ধনে, শুকনো লঙ্কা, বিউলি ডাল, ছোলার ডাল, মেথি, জিরা ভাল করে ভেজে পাউডার করুন। এবার শুকনো হিং পাউডার তাতে মিশিয়ে কৌটাতে রেখে দিন । কৌটার মুখ সবসময় শক্ত করে বন্ধ রাখবেন।

Post a Comment

Previous Post Next Post