Food Recipes : মাছের ডিমের পকোড়া ও এঁচোড়ের পকোড়া, ডিম-টোম্যাটো পকোড়া বানানোর রেসিপি

মাছের ডিমের পকোড়া ও এঁচোড়ের পকোড়া বানানোর রেসিপি

মাছের ডিমের পকোড়া ও এঁচোড়ের পকোড়া বানানোর রেসিপি
মাছের ডিমের পকোড়া ও এঁচোড়ের পকোড়া বানানোর রেসিপি


মাছের ডিমের পকোড়া

উপকরণঃ পোনা মাছের ডিম ২০০ গ্রাম, পেঁয়াজ ১০০ গ্রাম, রসুন ৪ কোয়া, আদা ১০০ গ্রাম, তেল আন্দাজমতো, কাঁচালঙ্কা ৪টে, ধনে পাতা আধ আঁটি, পাউরুটি ৪ স্লাইল, জিরে, দারচিনি ১ ইঞ্চি, ছোট এলাচ ২টো, লবঙ্গ ৪টে, বিস্কুটের গুড়ো, নুন আন্দাজমতে।

প্রস্তুত প্রণালী: জিরে, শুকনো লঙ্কা, গরমমশলা একসঙ্গে শুকনো খোলায় সেঁকে গুঁড়ো করে রাখুন। এবার মাছের ডিম ভাল করে ধুয়ে নুন মাখিয়ে অল্প তেলে হালকা করে ভেজে তুলুন। এবার পেঁয়াজ কুচি, রসুনকুচি ও কাঁচালঙ্কা দিয়ে আধ ভাজা হলে ডিমটা দিন। মিনিট খানেক নাড়াচাড়া করে ধনেপাতা কুচি, নুন ও ভাজা মশলা ছড়িয়ে দু মিনিট ভেজে ডিমের সঙ্গে চটকে নিন। এর থেকে খানিকটা করে নিয়ে চপের আকারে গড়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে গরম তেলে ভেজে তুলুন।

 

এঁচোড়ের পকোড়া

উপকরণঃ এঁচোড় ৩০০ গ্রাম, আলু ৩-৪ টে, মাঝারি আকারের পেঁয়াজ ২টি (বাটা) বেসন ১৫০ গ্রাম, আদাবাটা, লঙ্কাগুঁড়ো ১ চা-চামচ, রসুন ৩-৪ কোয়া (বাটা) নুন, চিনি স্বাদমতো, ভাজার জন্য তেল আন্দাজমতো এবং ৫০ গ্রাম বেসন।

প্রস্তুত প্রণালী: আলুর খোসা ছাড়িয়ে সেদ্ধ করুন। কড়াই আঁচে বসান। দু'চামচ তেল দিয়ে গরম হলে তাতে চটকানো এঁচোড়, আদা ও করে মুড়ে চাটনির সঙ্গে পরিবেশন করুন। 


ডিম-টোম্যাটো পকোড়া
 
উপকরণঃ টোম্যাটো ২ টো (বড় মাপের) ডিম ২ টোচালের গুঁড়ো ১ কাপপেঁয়াজ ২ টি (বড় মাপের)কাঁচালঙ্কা ২-৩টেধনেপাতাহলুদ সামান্যতেল পরিমাণমতোবেকিং পাউডার আধ চা-চামচ।
 
প্রস্তুত প্রণালীঃ টোম্যাটো ও পেঁয়াজ কুচিয়ে কেটে নিন। এবার দুটো ডিম ফেটিয়ে পেঁয়াজকুচি ও টোম্যাটোর সঙ্গে মেশান। চালের গুঁড়ো ও ধনেপাতা এই মিশ্রনে মেশান। হলুদনুন ও বেকিং পাউডার দিন। কড়াইতে তেল গরম করে হাতায় করে গোলা তুলে লাল করে ভেজে নিন ও সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Post a Comment

Previous Post Next Post