Kolkata Police Recruitment 2024: কলকাতা পুলিশে ৩,৭৩৪ কনস্টবেল পদে নিয়োগ মাধ্যমিক পাশ

Kolkata Police Recruitment 2024: কলকাতা পুলিশে কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগ করা হতে চলেছে। প্রকাশিত হল বিজ্ঞপ্তি। ৩,৭৩৪ পদে নিয়োগ করা হবে। কীভাবে আবেদন করতে হবে, বয়সসীমা কত, কত টাকা লাগবে, কীভাবে নিয়োগ হবে, তা দেখে নিন।

Kolkata Police Recruitment 2024 photo


কলকাতা পুলিশে কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বুধবার পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের তরফে নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, তাতে জানানো হয়েছে যে কনস্টেবল এবং লেডি কনস্টেবল মিলিয়ে মোট ৩,৭৩৪ জনকে নিয়োগ করা হবে। সেজন্য আগামী ১ মার্চ থেকে (রাত ১২ টা ১ মিনিট) থেকে আগামী ২৯ মার্চ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে। ওই সময়ের মধ্যেই অনলাইনে আবেদন করতে হবে চাকরিপ্রার্থীদের। কারও আবেদনপত্রে ভুল থাকলে তা সংশোধনের সুযোগ পাবেন। আগামী ১ এপ্রিল থেকে আগামী ৭ এপ্রিল পর্যন্ত অনলাইনে ‘এডিট উইন্ডো’ চালু থাকবে।


Application Start date- 01/03/2024


Educational Qualification and Language for Recruitment of Constables and Lady Constables (কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগের শিক্ষাগত যোগ্যতা ও ভাষা)

১) যে প্রার্থীরা কলকাতা পুলিশের কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করতে চান, তাঁদের পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ বা অন্য কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ করতে হবে।

২) যে প্রার্থীরা আবেদন করবেন, তাঁদের অবশ্যই বাংলায় লিখতে, পড়তে এবং কথা বলতে জানতে হবে। শুধুমাত্র দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য সাব-ডিভিশনের ক্ষেত্রে সেই নিয়ম কার্যকর হবে না।

Age Limit for Recruitment of Constable and Lady Constable (কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগের বয়সসীমা)

প্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ হতে হবে। যে প্রার্থীদের বয়স ৩০-র বেশি, তাঁরা আবেদন করতে পারবেন না। ২০২৪ সালের ১ জানুয়ারির নিরিখে হিসাব করা হবে। সেইসঙ্গে পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে, সংরক্ষিত প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমার ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে।


১) তফসিলি জাতি ও তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছরের ছাড় দেওয়া হবে। একই সুযোগ পাবেন কলকাতা পুলিশে কাজ করা সিভিক ভলান্টিয়াররা। তাঁরা ৩৫ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন।


২) ৩৩ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থী (ওবিসি-এ এবং ওবিসি-বি) এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীরা।


৩) এক্স-সার্ভিসম্যান: যত বছর কাজ করেছেন, তত বছর সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন। তবে সর্বোচ্চ বয়স ৪০ হতে হবে।


How to apply Kolkata Police Recruitment 2024 (কীভাবে আবেদন করতে হবে)

প্রার্থীরা পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট (prb.wb.gov.in), পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট (wbpolice.gov.in) এবং কলকাতা পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটের (kolkatapolice.gov.in) মাধ্যমে আবেদন করতে পারবেন। তাছাড়া সহজ মিত্র কেন্দ্রের মাধ্যমেও ফর্ম জমা দেওয়া যাবে।

How much is the application fee for Kolkata Police Recruitment 2024 (আবেদন ফি কত)

পশ্চিমবঙ্গের তফসিলি জাতি ও তফসিলি উপজাতি প্রার্থী ছাড়া বাকি সব আবেদনকারীদের ১৭০ টাকা দিতে হবে। পশ্চিমবঙ্গের তফসিলি জাতি ও তফসিলি উপজাতি প্রার্থীদের দিতে হবে ২০ টাকা। প্রার্থীর নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ওয়ালেটের মাধ্যমের আবেদন ফি জমা দিতে পারবেন।

Recruitment process for Kolkata Police Recruitment 2024 (নিয়োগের প্রক্রিয়া)

১) প্রিলিমিনারি পরীক্ষা (লিখিত পরীক্ষা): ১০০ নম্বরের পরীক্ষা হবে।

২) ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (পিএমটি)।

৩) ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট (পিএটি)।

৪) চূড়ান্ত লিখিত পরীক্ষা (ফাইনাল টেস্ট): ৮৫ নম্বরের পরীক্ষা হবে।

৫) ইন্টারভিউ: ১৫ নম্বরের হবে।

৬) ভেরিফিকেশন।

৭) মেডিক্যাল টেস্ট।

৮) নিয়োগপত্র বণ্টন।


Last date: 29/03/2024 midnight

Application Edit: 01/04/2024 to 07/04/2024 (7 Days)

 

Post a Comment

Previous Post Next Post