মৃত্যুঃ জিম করতে গিয়ে ভুলেও এই কাজ গুলি করবেন না



জিমে শারীরিক কসরত করতে করতে মৃত্যু হচ্ছে সাধারণ মানুষ থেকে নানান সেলিব্রেটিদের। রাজু শ্রীবাস্তব থেকে শুরু করে সিদ্ধার্থ শুক্লা। কে নেই এই তালিকায়? এমনকি ক্লাস সেভেন এইটের বাচ্চারাও আক্রান্ত হচ্ছে মারন হার্ট অ্যাটাকে। সেলিব্রেটিরা কি খাবেন কখন খাবেন কতক্ষণ  শরীর চর্চা করবেন সবকিছু ঠিক করে দেন এক্সপার্ট ডায়েটেশিয়ান থেকে শুরু করে জিম জিম ট্রেইনার রা।

তা সত্ত্বেও অহরহ ঘটছে এই ঘটনা অনেকের মতে করোনার টিকা নেওয়ার পরেই নাকি মানুষের  মানুষের হার্ট দুর্বল হয়ে গেছে।তাই অহরহ এইসব ঘটছে।আসলে কি তাই আসুন আজকের ভিডিওতে আমরা সেই বিষয়টা জানার চেষ্টা করি। জিম থেকে ঘাম ঝরিয়ে সবেমাত্র বাইরে বেরিয়েছে এক তরুণ।পরের মুহূর্তেই জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়ল ছেলেটি। ডাক্তারদের মতেহার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে তার।  সোশ্যাল মিডিয়া স্ক্রল করলে, এই ধরনের ভিডিও চোখে পড়বেই।  কম বয়সী তরল তরুণীদেরএই ধরনের মৃত্যুর বিভিন্ন কারণ খুঁজে বের করছেন ডাক্তারেরা। ডাক্তারদের মধ্যে নিজের হার্টের দিকে নজর না দিলে এই ধরনের রোগ বাড়তেই থাকবে। সুস্থ সুন্দর হৃদয় পেতেআপনাকে নেশা থেকে দূরে থাকতেই হবে মনে রাখবেন বিড়ি সিগারেট এবং মদের নেশাযত বেশি হার্ট অ্যাটাক এর সম্ভাবনাও তত বেশি। 

এক্ষেত্রে শুধু হার্ট নয় শরীরে অন্যান্য অসুখও দেখা দিতে পারে।হতে পারে নানা ধরনের ক্যান্সার সহ বিভিন্ন রোগ।তাই এখনই সতর্ক হয়ে যান ডাক্তারদের মতে হৃদরোগে আক্রান্তহওয়ার পেছনে দুশ্চিন্তা বা ট্রেসের অবদান প্রচুরবেশিরভাগ মানুষ যে ধরনের পরিবেশে কাজ করেন তাতে দুশ্চিন্তা আসাটা স্বাভাবিকডেট লাইন টার্গেট কিংবা প্রাইজার এই সমস্ত বিষয়গুলির সঙ্গে দুশ্চিন্তা জড়িয়ে রয়েছে। দুশ্চিন্তা থেকে দূরে থাকার চেষ্টা করুন পরিবারসময় কাটান বেশি বেশি করে হাঁটাচলা করোযাদের ডায়াবেটিস আছে আমরা যাকে বলি সুগার  তারা যেন ডাক্তারের পরামর্শ নিয়েই হাঁটাচলা করেন না হলে বিপদ আসতে সময় লাগবে না পাড়ার তরুণদের মধ্যে জেগেছে সুঠামদেহ গড়ার হিড়িক। তার জন্য পাড়ার জিমে বাড়ছে ভিড়তাড়াতাড়ি ফিটনেস পাওয়ার লোভে ডাক্তারের পরামর্শ ছাড়াই বিভিন্ন ধরনের সাপ্লিমেন্ট নিয়ে চলেছেন। বিশেষজ্ঞদের মতে নানান ধরনের এই সাপ্লিমেন্টটি শরীরে হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়াচ্ছে শরীর চর্চার জন্য সাপ্লিমেন্টের কোন প্রয়োজন নেই । যদি নেহাত নিতেই হয় তবে বিশেষজ্ঞদের পরামর্শে নিন। 

জিমে কি কি উপসর্গ দেখলে সঙ্গে সঙ্গে সতর্ক হবেন সেটা জেনে নিন। বুকের বাঁদিকে ব্যাথা তো বটে, অনেক সময় সমগ্র বুক জুড়ে একটা চাপ লক্ষ্য করা যায়, তা হার্ট অ্যাটাকের লক্ষণ এমনটি হলে জিমে না গিয়ে চিকিৎসকের কাছে যান  বমি বমি ভাবপ্রাথমিকভাবে গ্যাস অম্বলের লক্ষণ মনে হলেও,  বিশেষজ্ঞরা বলছেন এটিও হার্ট অ্যাটাকের একটি লক্ষণ। পেট ব্যথা হলে জিমে  না যাওয়াই ভালো। আর  আর প্রতি বছর একবার করে হার্টের চেকআপ করা বা ইকো করা ভালো। তবেই হার্ট অ্যাটাকের হাত থেকে বাঁচতে পারবেন সবশেষে একটাই কথা কোন কিছুই অতিরিক্ত সুখকর নয়। 

Post a Comment

Previous Post Next Post